Wednesday, October 27, 2021
Home > জাতীয় সংবাদ > শীতের সবজিতে বাজার ভরপুর, দাম চড়া

শীতের সবজিতে বাজার ভরপুর, দাম চড়া

এপিপি বাংলা :  শীতের সবজিতে ভরপুর রাজধানীর কাঁচাবাজার। গত সপ্তাহের চেয়ে তুলনামূলক বেশি দামে বিক্রি হচ্ছে এসব সবজি। নতুন আলু, গাজর, টমেটো, ফুলকপির দাম প্রতিদিনই বাড়ছে। দুই সপ্তাহ আগে যে নতুন আলু, গাজর, টমেটো, ফুলকপি ৩০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হয়েছে, তা মানভেদে ৫০ থেকে ১০০ টাকায়ও বিক্রি হচ্ছে। তবে আমদানি করা পেঁয়াজ বাজারে আসায় কিছুটা দাম কমেছে।

বাজারে টমেটো ১০০ টাকা, মাঝারি আকৃতির বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা, কাঁচা টমেটো ৬০ টাকা, পেঁয়াজের পাতা ১০০ টাকা, পেঁয়াজ ১৪০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শুক্রবার (২৯ নভেম্বর) সকালে শান্তিনগর ও মালিবাগ, খিলগাঁও, রামপুরা কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজারে প্রতি কেজি শিম ৬০ টাকা, লাউ প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা, মুলার প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, বড় গোল বেগুন ৬০ টাকা, নতুন আলুর কেজি প্রতি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। মিয়ানমারের পেঁয়াজের কেজি প্রতি ২০০ টাকা, চীনের পেঁয়াজ কেজি প্রতি ১৪০ থেকে ১৬০ টাকা, টিসিবির পেঁয়াজ কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাসখানেক ধরে সরু চালের দামও কেজিতে ৫ থেকে ৭ টাকা বাড়তি। নাজিরশাইল ৬৫ টাকা, মিনিকেট ৫০ থেকে ৫২ টাকা আর একদম মোটা চাল ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ৩ থেকে ৪ টাকা। ফার্মের মুরগির ডিমের ডজন বিক্রি হয়েছে ১০৫ টাকায়। কক জাতের মুরগির দাম কেজিতে ২০ টাকা বেড়ে এখন ২৬০ টাকা, ব্রয়লার মুরগির দাম ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খিলগাঁও এলাকার বাসিন্দা গৃহিনী মাহমুদা আক্তার নিশি পূর্বপশ্চিমকে বলেন, গত সপ্তাহে ফুলকপি ৩০ টাকায় নিয়েছি। এই সপ্তাহে বাজারে দাম বেড়ে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলেছে ‘এক দাম’। এসময় শীতের সবজির দাম কমার কথা। কমার বদলে উল্টো দাম বাড়ছে। দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে সরকারের বাজার মনিটরিং না করাকে দায়ী করছেন তিনি।

দাম বৃদ্ধির এক প্রশ্নের জবাবে সবজি বিক্রেতা মাহবুবুল আলম জানান, পাইকারি বাজার থেকে ফুলকপি ৪২ টাকা করে কিনেছি। খুচরা বাজারে ৫০ টাকার নিচে বিক্রি করলে পোষাবে না।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *