Saturday, January 29, 2022
Home > রাজনীতি > এক কেন্দ্রিক রাষ্ট্র ব্যবস্থা দিয়ে ১৮ কোটি মানুষের দেশ পরিচালনা সম্ভব নয় — বেগম তানিয়া রব

এক কেন্দ্রিক রাষ্ট্র ব্যবস্থা দিয়ে ১৮ কোটি মানুষের দেশ পরিচালনা সম্ভব নয় — বেগম তানিয়া রব

এপিপি বাংলা : জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সহ-সভাপতি ও স্টিয়ারিং কমিটির সদস্য বেগম তানিয়া রব বলেছেন, বৃটিশ-পাকিস্তানীদের রেখে যাওয়া উপনিবেশিক রাষ্ট্র ব্যবস্থা বহাল রেখেই গত ৪৮ বছর দেশ পরিচালিত হচ্ছে। ফলে দেশে শোষণ, বঞ্চনা, আয় বৈষম্য, উন্নয়ন বৈষম্য প্রকট হচ্ছে। দলীয় শাসন, ব্যক্তি শাসন, এক কেন্দ্রিক শাসন ব্যবস্থা দিয়ে ১৮ কোটি মানুষের দেশ পরিচালনা আর সম্ভব নয়। পরাধীন আমলের মত গ্রাম বাংলার মানুষের শ্রম-ঘামের মূল্যে রাজধানী বা শহরের উন্নয়নের নিষ্ঠুর প্রহসন আর চলতে পারেনা। ৬৮ হাজার গ্রামের মানুষকে তার প্রাপ্য অধিকার দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা নিশ্চিত করতে হলে দেশে প্রাদেশিক ব্যবস্থার প্রবর্তন, ফেডারেল পদ্ধতির সরকার ব্যবস্থা, সর্বস্তরের সমাজশক্তির অংশীদারিত্ব ভিত্তিক দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠন সহ জেএসডি’র ১০ দফা কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে সকল প্রকারের বৈষম্য দুর করতে হবে। আজ সকাল ১১ টায় ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ময়মনসিংহ জেলা ও মহানগর জেএসডি’র যৌথ প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে বেগম তানিয়া রব এ সকল কথা বলেন। প্রতিনিধি সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেএসডি স্টিয়ারিং কমিটির সদস্য জনাব শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কিশোরগঞ্জ জেলা জেএসডি সভাপতি এ্যাড. মুহাম্মদ আবদুর রহমান, জামালপুর জেলা জেএসডি’র সভাপতি অধ্যাপক মোঃ আমির উদ্দিন।

এ্যাড. মিয়া হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথ প্রতিনিধি সভায় আরও বক্তব্য রাখেন আবুল কালাম মন্ডল, মোঃ আলমগীর আখন্দ, অধ্যাপক আবুল কাশেম, সাইফল ইসলাম ফকির, হাসিনা রওনক। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহবায়ক এ্যাড. নজরুল ইসলাম।

যৌথ প্রতিনিধি সভায় এ্যা.ড মিয়া হোসেনকে আহবায়ক ও আবুল কালাম মন্ডলকে যুগ্ম-আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট ময়মনসিংহ জেলা কমিটি এবং সাইফুল ইসলাম ফকিরকে আহবায়ক ও এ্যাড. মজিবর রহমানকে যুগ্ম-আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট ময়মনসিংহ মহানগর কমিটি গঠন করা হয়।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *