Wednesday, June 29, 2022
Home > আন্তর্জাতিক > ভারতের নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে

ভারতের নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে

এপিপি বাংলা : ভারতের নতুন সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছেন মনোজ মুকুন্দ নারাভানে। তিনি দেশটির ২৮তম সেনাপ্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াতের স্থলাভিষিক্ত হলেন।খবর এনডিটিভির।
মঙ্গলবার সকালে বিদায়ী সেনাপ্রধান বিপিন রাওয়াতকে ‘গার্ড অফ অনার’ প্রদান করা হয়।এ সময় জেনারেল বিপিন বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে উনি (মনোজ মুকুন্দ নারাভানে) সেনাবাহিনীকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।
এর আগে গত সেপ্টেম্বর মাসে সেনাবাহিনীর উপপ্রধান হিসেবে নিযুক্ত হন জেনারেল নারাভানে। এর আগে তিনি দেশটির সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।
জেনারেল নারাভানে জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি ও ভারতীয় সেনা অ্যাকাডেমির সাবেক ছাত্র। ১৯৮০ সালের জুনে তিনি যোগ দেন ‘শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্ট’-এ।
দীর্ঘ ৩৭ বছরের কর্মজীবনে জেনারেল নারাভানে বহু দায়িত্ব পালন করেছেন। তিনি জম্মু ও কাশ্মিরে রাষ্ট্রীয় রাইফেলস ব্যাটেলিয়ন এবং পূর্বাঞ্চলীয় ফ্রন্টে ইনফ্যান্ট্রি ব্রিগেডের নেতৃত্ব দিয়েছেন।
এদিকে প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে এদিন দায়িত্ব গ্রহণ করে বিপিন রাওয়াত।
এদিন সকালে দিল্লিতে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে’ শ্রদ্ধার্ঘ্য জানিয়ে বিপিন রাওয়াত বলেন, ‘প্রতিরক্ষাবাহিনীর প্রধানের পদের অনেক দায়িত্ব রয়েছে। এখন পর্যন্ত সেনাপ্রধান হিসেবে আমার দায়িত্বের প্রতি মনোযোগী ছিলাম। এবার আমি নতুন দায়িত্ব পেয়েছি। আমি বসে ভবিষ্যতের জন্য নতুন কৌশলের পরিকল্পনা করব।’
৬৫ বছর বয়স পর্যন্ত এপদে থাকবেন বিপিন রাওয়াত। এর আগে দেশটির নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মন্তব্য করে বিরোধীদের কড়া সমালোচানার মধ্যে পড়েন জেনারেল বিপিন রাওয়াত।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *