Monday, August 2, 2021
Home > জাতীয় সংবাদ > ঢাকা সিটি নির্বাচন পেছাতে আপিল আবেদন,ঢাকায় আন্দোলন।

ঢাকা সিটি নির্বাচন পেছাতে আপিল আবেদন,ঢাকায় আন্দোলন।

আসাদ জামান : ঢাকার দুই সিটি করপোরেশনের (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পেছানোর রিট আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।

তিনি জানান, আবেদনে ৩০ তারিখের (৩০ জানুয়ারি) নির্বাচনের ওপর স্থগিতাদেশ চেয়েছি। রোববার (১৯ জানুয়ারি) এ আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হতে পারে।

প্রসঙ্গত, সরস্বতী পূজার দিন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় তা পরিবর্তনের আবেদন করা হয়েছিল। আবেদনটি মঙ্গলবার (১৪ জানুয়ারি) সরাসরি খারিজ করে আদেশ দেন হাইকোর্ট।

হাইকোর্টে রিটের আদেশ খারিজ এর পরে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর শাহবাগ মোড় অবরোধ করে প্রতিবাদ জানায়।ডাকসু ভিপি নুরুল হক নুর এই শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে অবস্থান নিয়ে নির্বাচন পিছানোর জন্য দাবী জানান।

ঢাকা সিটি নির্বাচন নিয়ে আদালতের আদেশ মেনে আন্দোলন থেকে সরে ৩০ জানুয়ারির (বৃহস্পতিবার) ভোটে সবাইকে অংশ নেওয়ার অনুরোধ জানিয়েছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এম পি।

তিনি বলেছেন, ভোটের তারিখ নিয়ে কোর্ট যে আদেশ দিয়েছেন, আমি মনে করি তা মেনে চলা উচিত।

এ সময় স্বরস্বতী পূজার দিন নির্বাচনের তারিখ নির্ধারণ নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সতর্ক থাকা উচিত ছিলো বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেছেন, সরস্বতী পূজার কারণে ভোট অবশ্যই পেছানো উচিত। বিএনপির এই মেয়র প্রার্থী বলেন, হিন্দু সম্প্রদায়ের কাছ থেকে নির্বাচন পেছানোর একটা দাবি আসছে, বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। আমাদের ঈদের দিন যদি ভোট গ্রহণ হত তাহলে আমরা মুসলমানরাও ভোট পেছানোর দাবি জানাতাম। আমি মনে করি, পূজার কথা বিবেচনা করে অবশ্যই ভোট পেছানো উচিত।

আগামি ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য আদালতে এই রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। তার যুক্তি ছিল, ইসির ঘোষিত নির্বাচনের তারিখ সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *