Tuesday, November 30, 2021
Home > খেলাধূলা > অর্থপুরস্কার পেলেন কে কত

অর্থপুরস্কার পেলেন কে কত

এপিপি বাংলা : এসএ গেমসের ইতিহাসে ২০১০ সালে ঢাকায় সবচেয়ে বেশি ১৮টি স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। নয় বছর আগের সেই রেকর্ড ভেঙেছে এবার। নেপালের কাঠমান্ডু ও পোখারায় আগের রেকর্ড ভেঙে ১৯টি স্বর্ণপদক জেতেন লাল-সবুজের ক্রীড়াবিদরা। এরমধ্যে আরচারির ১০টি ইভেন্টের ১০টিতেই স্বর্ণ জিতে রেকর্ড গড়েছেন বাংলাদেশের তীরন্দাজরা। এছাড়া কারাতেতে তিনটি, ভারোত্তোলনে দুটি, তায়কোয়ান্ডো ও ফেন্সিংয়ে একটি করে এবং পুরুষ ও নারী ক্রিকেটে দুটি স্বর্ণপদক জেতেন বাংলাদেশের ক্রীড়াবিদরা।
এমন সাফল্য অর্জনে প্রতিশ্র“তি অনুযায়ী বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) প্রায় তিন কোটি ৪৩ লাখ টাকার অর্থপুরস্কার দিয়েছে পদকজয়ী ক্রীড়াবিদ ও কোচদের। একক ইভেন্টে সোনাজয়ীদের ছয় লাখ, রুপাজয়ীদের তিন লাখ ও ব্রোঞ্জপদকজয়ীদের এক লাখ টাকা করে অর্থপুরস্কার দেয়া হয়। সোমবার সন্ধ্যায় কুর্মিটোলা গলফ ক্লাবে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পুরস্কারের অর্থ তুলে দেন পদকজয়ী ক্রীড়াবিদ ও কোচদের হাতে।
ব্যক্তিগত খেলার দলগত ইভেন্টের সোনাজয়ীরা ছয় লাখ, রুপাজয়ীরা তিন লাখ এবং ব্রোঞ্জজয়ীরা এক লাখ টাকার সমান ভাগ করে পেয়েছেন। ৩৩টি ইভেন্টে রুপাজয়ীদের ব্যক্তিগত ইভেন্টে তিন লাখ টাকা করে এবং দলগত ইভেন্টে তিন লাখ টাকা সমান ভাগে সবাই ভাগ করে পেয়েছেন। ব্রোঞ্জজয়ীরা ব্যক্তিগত ইভেন্টে প্রত্যেকে এক লাখ টাকা করে এবং দলগত ইভেন্টের প্রত্যেকে ওই এক লাখ টাকা থেকেই সমান ভাগে অর্থপুরস্কার পেয়েছেন। এছাড়া ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, খোখো, কাবাডির মতো দলীয় ইভেন্টে স্বর্ণজয়ী ক্রীড়াবিদদের প্রত্যেকে এক লাখ টাকা, রুপাজয়ীরা ৫০ হাজার এবং ব্রোঞ্জজয়ীদের দেয়া হয় ৩০ হাজার টাকা করে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *