Tuesday, November 30, 2021
Home > রাজনীতি > স্বাধীনতার সুবর্নজয়ন্তীর পূর্বেই স্বৈরশাসনের বিদায় জরুরী : আ স ম আবদুর রব

স্বাধীনতার সুবর্নজয়ন্তীর পূর্বেই স্বৈরশাসনের বিদায় জরুরী : আ স ম আবদুর রব

এপিপি বাংলা : জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, স্বাধীনতার সুবর্নজয়ন্তীর পূর্বেই স্বৈরশাসনের বিদায় জরুরী। জনগণের রক্তে অর্জিত রাষ্ট্রের সুবর্নজয়ন্তী পালিত হবে জনগণের সরকার দ্বারা। স্বাধীনতার ৫০ বছর পরও গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মান না করার জন্য উপনিবেশিক শাসন ব্যবস্থা দায়ী। বিগত সব সরকার শুধু রাষ্ট্রীয় ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে রাখা প্রধান্য দিয়েছে, রাষ্ট্রকে গণতান্ত্রিক করার কোন উদ্যোগ নেয়নি। ফলে রাষ্ট্রকে ক্রমাগত জনগণ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। এই অবস্থা থেকে উত্তোরণের একমাত্র পথ অংশীদারিত্বের গণতন্ত্র। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জেএসডি’র সাবেক সভাপতি নূর আলম জিকুর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকেল ৪ টায় জেএসডি আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যদানকালে তিনি এ সকল কথা বলেন।

তিনি আরো বলেন, জনাব জিকু ১৯৬২ সালে সিরাজুল আলম খান এর সাথে যুক্ত হওয়ার পর থেকে তিনি দেশের স্বাধীকার ও স্বাধীনতার প্রশ্নে অবিচল ভুমিকা পালন করেছেন। স্বাধীনাতা উত্তর বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক স্বাধীন দেশ উপযোগী রাষ্ট্র ব্যবস্থাপনা প্রর্বতনের লক্ষ্য নিয়ে গড়ে ওঠা প্রথম রাজনৈতিক দল জেএসডি গঠনে তাঁর ছিল অনন্যভূমিকা। নূর আলম জিকু বেঁচে থাকলে আজ অংশীদারিত্বের গণতন্ত্র ও জনগনের ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলন অনেক জোরদার হতো।

দলের কেন্দ্রীয় কার্যালয়ে জেএসডি সভাপতি জনাব আ স ম আবদুর রব এর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন সাধারন সম্পাদক এ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান কামাল, মোহাম্মদ সিরাজ মিয়া, স্থায়ী কমিটির সদস্য বেগম তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহ সভাপতি এস এম আনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, এস এম আনছার উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, এস এম রানা চৌধুরী, দপ্তর সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আবুল মোবারক, মিসেস আনিসা রতœা, ফারজানা দীবা, এ্যাড. সামসুদ্দিন মজুমদার, আজম খান, ছাত্রলীগ এর আহবায়ক তৌফিক উজ জামান পীরাচা প্রমুখ।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *