Wednesday, August 4, 2021
Home > জাতীয় সংবাদ > দুই অনলাইন মিডিয়ার সম্পাদকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি বোমা’র

দুই অনলাইন মিডিয়ার সম্পাদকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি বোমা’র

চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা)

 

এপিপি বাংলা :  দেশের শীর্ষ দুই দুই অনলাইন মিডিয়ার সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী প্রধান সম্পাদক বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম ও মহিউদ্দিন সরকার ভারপ্রাপ্ত সম্পাদক জাগো নিউজের বিরুদ্ধে ‘চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা) এর সভাপতি এ্যাড. মোঃ জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক নাছিমা খান মন্টি।

রবিবার বোমার সভাপতি এ্যাড. মো. জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক নাছিমা খান মন্টিএক বিবৃতিতে একইসঙ্গে এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও টেলিভিশনের সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ প্রকাশ করছেন। এসব গণমাধ্যমের সহায়তায় করোনার সবধরনের তথ্য জনগণ পাচ্ছে। জনগণকে সচেতন করার ক্ষেত্রেও অন্যতম ভূমিকা রেখে যাচ্ছে এই গণমাধ্যম। বোমা মনে করে, যেখানে চুরির ঘটনার পর সংশ্লিষ্টদের লোকলজ্জার ভয়ে অন্তরালে যাওয়ার কথা, গ্রেপ্তার হয়ে বিচারের মুখোমুখি হওয়ার কথা। সেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন স্থানে জনগণের সম্পদ লুণ্ঠনকারীরা দম্ভ সহকারে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে ১৯৭৪ সালে যে বিশেষ ক্ষমতা আইন তৈরি করেছেন, তার ২৫ নম্বর ধারা অনুযায়ী এই ত্রাণের চাল চুরির অপরাধটি সর্বোচ্চ মৃত্যুদণ্ডে দণ্ডিত করার অপরাধ। আর সর্বনিম্ন তিন মাসের কারাদণ্ড দেয়ার বিধান আছে এই আইনে। সত্য সংবাদ প্রকাশের পরও এভাবে মামলা করার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হচ্ছে। যা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা দেয়ার শামিল। পাশাপাশি অন্য চোরদের উৎসাহিত করা অপচেষ্টাও করা হয়েছে এতে।

বোমা অনতিবিলম্বে এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছে। পাশাপাশি সকল চালচোরের ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে বিচারের দাবি জানাচ্ছে।

প্রসঙ্গত, শুক্রবার (১৭ এপ্রিল) রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী মামলাটি (মামলা নম্বর ১২) দায়ের করেন। মামলায় দুই সম্পাদক ছাড়া শাওন আমিন ও রহিম শুভ নামে আরও দুজনকে আসামি করা হয়েছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *