Wednesday, June 29, 2022
Home > বিশেষ সংবাদ > বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে ভারত

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে ভারত

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশে আটকে পড়া নাগরিকদের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে ভারত। ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন জানিয়েছে- শুক্রবান বাংলাদেশ ছেড়ে গেছে ভারতীয় নাগরিকদের প্রথম দলটি। হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বিমানবন্দরে উপস্থিত থেকে বাংলাদেশ ছেড়ে যাওয়া ভারতীয় নাগরিকদের দলটিকে বিদায় জানান এবং তাদের সাথে মতবিনিময় করেন। শিক্ষার্থীদের নিরাপদে দেশে ফেরার শুভেচ্ছা জানিয়ে হাই কমিশনার বিদেশে ভারতীয় নাগরিকদের কল্যাণে তার সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তরুণ শিক্ষার্থীরা ঈদের আগে বাড়ি ফিরতে পারায় হাই কমিশনার সন্তোষ প্রকাশ করেন। তিনি শিক্ষার্থীদের ভারতে পৌঁছানোর পর স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দেন। শিক্ষার্থীরা তাদের প্রত্যাবাসনে সহযোগিতার জন্য হাই কমিশনকে ধন্যবাদ জানায়। ভারতীয়দের সরিয়ে নেয়া বিষয়ক হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- ৮ ই মে থেকে শুরু হওয়া কার্যক্রমের প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার মোট সাতটি ফ্লাইটে ঢাকা থেকে ভারতীয় নাগরিকদের ফেরানো হবে। ৮, ১২ ও ১৩ ই মে’ র ৩ ফ্লাইট যাবে শ্রীনগরে।
৯ ও ১১ মে’র ফ্লাইটদ্বয় যাবে দিল্লিতে। মুম্বাই যাবে ১০ ই মে আর সর্বশেষ ফ্লাইটটি চেন্নাই’র উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে ১৪ ই মে। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ জন যাত্রী ফিরছেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেয়া হয়েছে। হাই কমিশন এই শিক্ষার্থীদের সাথে নিরবচ্ছিন্নভাবে যোগাযোগ রক্ষা করে এবং এই কঠিন পরিস্থিতিতে সর্বোচ্চ উদারতার সাথে পাশে থাকা মেডিকেল কলেজসমূহের অধ্যক্ষদের ঘনিষ্ঠ সহযোগিতায় খাদ্য, বাসস্থান, অর্থ ইত্যাদি বিভিন্ন বিষয় সমাধান করেছে।
হাই কমিশনের বিজ্ঞপ্তি মতে, ভারত সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনা ভাইরাস মহামারীর কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে “বন্দে ভারত মিশন” নামক বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে। এই ভারতীয় নাগরিকদের মধ্যে অনেকেই রয়েছেন যারা চাকরি, পড়াশোনা/ইন্টার্নশীপ, পর্যটন, ব্যবসা ইত্যাদি বিভিন্ন কারণে লকডাউনের আগে বিভিন্ন দেশে গিয়েছিলেন। এছাড়াও রয়েছেন অন্যান্য ভারতীয় নাগরিক, যাদের চিকিৎসা সংক্রান্ত জরুরী পরিস্থিতি বা পরিবারের সদস্যের মৃত্যুজনিত কারণে ভারতে ফেরা অনিবার্য।
বিজ্ঞপ্তিতে জানানো হয়- বন্দে ভারত মিশন বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের সমন্বয়ে পরিচালিত একটি বৃহত্তর কার্যক্রম যাতে ছিল সমন্বিত প্রচেষ্টা, সুচিন্তিত পরিকল্পনা, জটিল সমন্বয় ও বাস্তবায়ন। পররাষ্ট্র মন্ত্রণালয় প্রত্যাবাসন কার্যক্রম পরিচালনার জন্য বেশিরভাগ রাজ্যের নোডাল অফিসারদের নিয়োগ দিয়েছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *