Thursday, July 29, 2021
Home > আন্তর্জাতিক > অক্সফোর্ডের পরীক্ষা শেষ করলেন মালালা

অক্সফোর্ডের পরীক্ষা শেষ করলেন মালালা

অক্সফোর্ড ইউনিভার্সিটির চূড়ান্ত পরীক্ষা শেষ করেছেন শান্তিতে নোবেল এপিপি বাংলা : পুরস্কার বিজয়ী মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই। পরীক্ষা সম্পন্ন করতে পেরে তিনি আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এক টুইটে তিনি বলেছেন, সামনে কি করবো জানি না। তবে এখন সঙ্গী হবে নেটফ্লিক্স, পড়াশোনা আর ঘুম। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
পাকিস্তানে স্কুলে পড়ার সময় তালেবান জঙ্গিরা তার মাথায় গুলি করে। জীবনমৃত্যুর লড়াইয়ে তিনি বেঁচে যান। তিনি নারী শিক্ষার একজন কর্মী হওয়ায় তার ওপর হামলা চালায় তালেবানরা।

মাথায়, কাঁধে ও গলায় গুলি করে তার। কট্টরপন্থিদের অধীনে জীবন কেমন সে সম্পর্কে একটি ডায়েরি লিখার কারণে তার ওপর ওই হামলা হয়। তারপর জীবনের সঙ্গে লড়াই করে তিনি ঠাঁই পান লন্ডনে। সেখানে পড়াশোনা করেন। বর্তমানে তার বয়স ২২ বছর। তিনি অক্সফোর্ডে পড়াশোনা করেছেন রাজনীতি, দর্শন ও অর্থনীতি নিয়ে।
২০১৪ সালে তিনি মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পুরস্কার পান। তিনিই এ যাবত সবচেয়ে কম বয়সী নোবেল বিজয়ী। এর তিন বছর পর তিনি অক্সফোর্ডের লেডি মার্গারেট হলে পড়াশোনার প্রস্তাব গ্রহণ করেন। সেখানে পড়াশোনা ও ডিগ্রি সম্পন্ন করার খবর দিয়ে তিনি নিজেই দুটি ছবি টুইট করেছেন। এর একটিতে তাকে দেখা যায় পরিবারের সদস্যদের নিয়ে সামনে কেক রেখে এই সফলতাকে উদযাপন করছেন। অন্যটিতে তাকে ইউনিভার্সিটিতে দেখা যায়। নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষ হলে সেখানে খাদ্য ও ফুল দিয়ে একজন শিক্ষার্থীর পুরো শরীর মাখিয়ে দেয়া হয়। সেই কাজটিই করা হয়েছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *