Friday, June 18, 2021
Home > আন্তর্জাতিক > এশিয়ায় গেল এক মাসে বন্যায় দুই শতাধিক মৃত্যু

এশিয়ায় গেল এক মাসে বন্যায় দুই শতাধিক মৃত্যু

এপিপি বাংলা : ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে গত এক মাসে দক্ষিণ এশিয়ায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। বাড়িঘর প্লাবিত হওয়ায় ঘরছাড়া হয়েছেন লাখ লাখ মানুষ। বন্যা ও ভূমিধসের কারণে নেপাল, ভারত, চীন ও ইন্দোনেশিয়ায় পানিবন্দী হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ।

বাড়িঘর ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছে বানভাসী মানুষ। বন্যা কবলিত অঞ্চলে দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট।

কয়েকদিনের টানা বর্ষনে ভারতের আসামে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। সরকারি হিসাবে আসামে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৯ জনে। গত কয়েক সপ্তাহ ধরেই প্রবল বৃষ্টিতে বিপদসীমার ওপর দিয়ে বইছে আসামের ব্রহ্মপুত্র নদ। ভেসে গেছে গ্রামের পর গ্রাম। এই অঞ্চলের পুরো ২৬টি জেলা পানির নিচে তলিয়ে গেছে। প্রায় ৩৭ লাখ মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে।

এদিকে চীনের মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে প্রবল বৃষ্টিপাতে কয়েক দশকের মধ্যে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। এরই মধ্যে উহান শহরসহ আরও কয়েকটি স্থানে রেড এলার্ট ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বৃষ্টিতে নদী, হৃদের পানি উপচে যাওয়ায় উহান, আনহুই, জিয়াংশি ও ঝেঝিয়াং প্রদেশে সর্বোচ্চ সতর্কতা জারী করা হয়েছে।

নেপালে ভারী বর্ষণে কমপক্ষে নয়টি নদীতে পানি প্রবাহিত হচ্ছে বিপদসীমার উপর দিয়ে। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে দক্ষিণের সমভূমি অঞ্চল প্লাবিত এবং পাহাড়ি এলাকায় ভূমিধসের কারণে কমপক্ষে ১১৭ জন নিহত হয়েছে। কমপক্ষে ৪৭ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

অব্যাহত বৃষ্টিপাতে ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপে নদীর পানি বেড়ে কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। আল-জাজিরা জানিয়েছে, দক্ষিণ এশিয়াজুড়ে বন্যা ও ভূমিধসের কারণে গত এক মাসে কমপক্ষে ২২১ জন প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হয়েছেন কয়েক লাখ লাখ মানুষ।

বন্যার কারণে বাড়িঘর ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছে বানভাসী মানুষ। বন্যা কবলিত অঞ্চলে দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *