Tuesday, November 30, 2021
Home > আঞ্চলিক সংবাদ > হাকালুকি হাওরে নিষিদ্ধ জাল ব্যবহার করায় জরিমানা

হাকালুকি হাওরে নিষিদ্ধ জাল ব্যবহার করায় জরিমানা

এপিপি বাংলা : নিষিদ্ধ বেড় জাল ব্যবহার ও অভয়াশ্রমে মাছ ধরার অপরাধে ১০ জনকে আটক করা হয়েছে। আজ শনিবার দুপুরে মৌলভীবাজারের হাকালুকি হাওরের বড়লেখা উপজেলার মাইছলা বিল ও কইয়ারকোনা অভয়াশ্রমে অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়।

বড়লেখা উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের উদ্যোগে এ অভিযান চালানো হয়। আটক ১০ জনের মধ্যে ৫ জনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি ৫ জনের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এ ছাড়া প্রায় তিন লাখ টাকার জাল আটক করে পুড়িয়ে দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসন সূত্র জানায়, মৎস্য সপ্তাহ উপলক্ষে হাকালুকি হাওরে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ অভিযান পরিচালনা করে। এ সময় মাইছলা বিলে পরিবেশের জন্য ক্ষতিকর নিষিদ্ধ বেড় জাল দিয়ে মাছ ধরার সময় জালসহ ১০ জনকে আটক করা হয়। অভিযানে কইয়ারকোনা মৎস্য অভয়াশ্রম থেকে ১৫০ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৩০টি মাছ ধরার বাঁশের ‘চাঁই’ জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান। অভিযানে আরও অংশ নেন মৎস্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক জিল্লুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক, বড়লেখা উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা আজহারুল আলম, জুড়ী উপজেলা মৎস্য কর্মকর্তা মীর আলতাফ হোসেন প্রমুখ।

শামীম আল ইমরান বলেন, বেড় জাল ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ জেনেও এগুলো দিয়ে মাছ ধরা হচ্ছিল। এগুলো পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব জালে ক্ষুদ্র পোনা মাছসহ অন্য প্রাণীও মারা পড়ে। এতে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *