Friday, June 18, 2021
Home > আন্তর্জাতিক > ট্রাম্প প্রেসিডেন্সিকে ব্যবহার করছেন রিয়েলিটি শোর মতো- ওবামা

ট্রাম্প প্রেসিডেন্সিকে ব্যবহার করছেন রিয়েলিটি শোর মতো- ওবামা

এপিপি বাংলা : মিশেল ওবামার পর এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিকে ডনাল্ড ট্রাম্প ব্যবহার করছেন ‘আরেকটি রিয়েলিটি শো’র মতো’। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোমেক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনকে সমর্থন দিতে আয়োজিত দলীয় কনভেনশনে এ কথা বলেছেন ওবামা। এর আগে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ‘ভুল প্রেসিডেন্ট’ হিসেবে আখ্যায়িত করেন তার স্ত্রী মিশেল ওবামা। দু’জনেই কঠোর সমালোচনা করেছেন ট্রাম্পের। এই কনভেনশনে জো বাইডেনকে সমর্থন দিয়েছেন রিপাবলিকান দলের বর্ষীয়ান নেতা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল পর্যন্ত। ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর বারাক ওবামা তেমন একটা জনসমক্ষে আসেন না বা দেশের রাজনীতি নিয়ে বক্তব্যও দেন না। কিন্তু কনভেনশনে তিনি মুখ খুলে দিয়েছেন।
সাফ সাফ বলেছেন, তার উত্তরসুরি (ট্রাম্প) যে দায়িত্ব পালন করছেন তার জন্য তিনি যথেষ্ট সমৃদ্ধ নন। কারণ, তিনি ততোটা সমৃদ্ধ হতে পারেন না। তবে হোয়াইট হাউজ থেকে ওবামার এমন আঘাতের জবাব দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি পাল্টা আঘাত হেনে বলেছেন, মিস্টার ওবামা আমেরিকানদের যে ভয়াবহতার মধ্যে রেখে গিয়েছিলেন, শুধু সে জন্যই তিনি (ট্রাম্প) নির্বাচিত হয়েছেন । এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
ডেমোক্রেটদের কনভেনশনের দ্বিতীয় দিন রাতেই জো বাইডেনের মনোনয়ন নিশ্চিত হয়ে যায়। আর তৃতীয় রাতে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন নিশ্চিত করেন কমালা হ্যারিস। চার রাতব্যাপী চলা এই কনভেনশনের গ্রান্ড ফিনালে বৃহস্পতিবার রাতে। এ রাতে মনোনয়ন পাওয়ার পর বক্তব্য রাখার কথা জো বাইডেনের।
ডেমোক্রেট দলের টিকেট নিশ্চিত করে এখন আগামী ৩রা নভেম্বর হোয়াইট হাউজের দৌড়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বিরুদ্ধে মাঠে নামছেন জো বাইডেন ও তার রানিংমেট কমালা হ্যারিস। তবে কনভেনশনে বারাক ওবামা বুধবার রাতে কি বলেছেন, সেদিকে ছিল অনেকের আগ্রহ। তিনি যতটা সম্ভব কড়া সমালোচনার দাগ কাটার চেষ্টা করেছেন। ভিডিও লিঙ্কে সরাসরি বক্তব্য রেখেছেন ফিলাডেলফিয়ার মিউজিয়াম অব দ্য আমেরিকান রেভ্যুলুশন থেকে। তিনি বলেছেন, তিনি (ট্রাম্প) কাজের দিকে কোনো আগ্রহই প্রদর্শন করেন নি। অভিন্ন ক্ষেত্র তৈরিতে বা খুঁজে পেতে তার কোনো আগ্রহই নেই। নিজেকে এবং তার বন্ধুদের ছাড়া বাকি কাউকে সহায়তা করতে তিনি তার চমৎকার ক্ষমতা ব্যবহারে আগ্রহী নন। আরেকটি রিয়েলিটি শো ছাড়া তিনি প্রেসিডেন্সিকে অন্যভাবে দেখার কোনো আগ্রহ দেখান নি। ওবামা আরো বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কারণে বিশ্বজুড়ে আমাদের যে ঐতিহ্যময় গর্ব তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকিতে পড়েছে। এমনটা এর আগে কখনও দেখা যায় নি।
ট্রাম্পের এমন কর্মকান্ডকে এক রকম অর্থহীন, মিথ্যা ও ষড়যন্ত্র তত্ত্বের সার্কাস হিসেবে আখ্যায়িত করেছেন ওবামা। তিনি এ সময় মার্কিনিদের প্রতি উদ্দাত্ত আহ্বান জানান। বলেন, আপনাদের ক্ষমতা তাকে কেড়ে নিতে দেবেন না। আপনাদের গণতন্ত্র তার কাছে দিয়ে দেবেন না। এ সময় তিনি তার ক্ষমতার মেয়াদে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী জো বাইডেনকে এবার প্রেসিডেন্ট নির্বাচিত করার জন্য ভোটারদের উৎসাহিত করেন। তিনি জো বাইডেনকে একজন বন্ধু ও একজন ভাই বলে সম্বোধন করেন। বার্তা সংস্থা এপি বলছে, ওবামার ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে জো বাইডেনকে পূর্ণ সমর্থন দিয়েছেন ওবামা। তবে তিনি তরুণ ভোটার, বিশেষ করে বিভিন্ন বর্ণের ভোটারদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *