Thursday, July 29, 2021
Home > জাতীয় সংবাদ > শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের আগে অনুমোদন নিতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের আগে অনুমোদন নিতে হবে: শিক্ষামন্ত্রী

এপিপি বাংলা : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করার আগে অনুমোদন নিতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে এ আইন করা হচ্ছে। যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠা রোধ করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার শিক্ষাবিষয়ক সাংবাদিকদের একটি অংশের সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (ইরাব) আয়োজিত এক অনলাইন সেমিনারে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যখন এমপিওভুক্তি করছি তখন প্রধানমন্ত্রী ঘোষণা দিচ্ছেন, এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করলে অনুমোদন নিয়ে স্থাপন করতে হবে। অনেকে যত্রতত্র যে কোনোভাবে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন। নানাভাবে চাপ প্রয়োগ করে অনুমোদন নেন। কেউ এমপিওভুক্তি চাইবে না এ শর্ত থেকে অনুমোদন দেয়া হলেও সবাই এমপিও চান। সরকারের আর্থিক সক্ষমতা বহু গুণ বৃদ্ধি পেয়েছে কিন্তু তারপরও যদি প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠান হয় তবে সরকারের একোমোডেট করার সাধ্য কতটুকু আছে সেটাও বুঝতে হবে।

তিনি বলেন, কারিগরির প্রসারে প্রয়োজন মানোন্নয়ন। আমাদের দীর্ঘদিন শিক্ষক নিয়োগ হয়নি। সেই নিয়োগ দেয়ার বড় উদ্যোগ নিয়েছি। শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। মানসম্মত ল্যাব, ইকুইপমেন্ট এগুলো থাকতে হবে, তবে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমির লিংকেজ খুব জরুরি।

মন্ত্রী বলেন, কারিগরি ডিপ্লোমা কোর্স নিয়ে অনেকেই অনেক কথা বলেন। কিন্তু আমাদের মডিউলার শিক্ষায় যেতেই হবে। কারণ আজকে একটা ডিগ্রি করে কাজে যাব এর পর বারবার ডিগ্রি করতে আসার সুযোগ নেই। কাজেই ডিগ্রির কোর্সটাকে ভেঙে ভেঙে মডিউল করতে হবে। যার যে মডিউল প্রয়োজন সেটাতে সে শিক্ষার্থী হবে।

ইরাবের সাধারণ সম্পাদক নিজামুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে ছিলেন- শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুহা. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোরাদ হোসেন মোল্লা, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহা. আবুল কাশেম, ইরাব সভাপতি মোসতাক আহমেদ।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *