Wednesday, June 29, 2022
Home > জাতীয় সংবাদ > দাম নির্ধারণের পরও নিয়ন্ত্রণে আসেনি আলুর বাজার

দাম নির্ধারণের পরও নিয়ন্ত্রণে আসেনি আলুর বাজার

এপিপি বাংলা : দ্বিতীয় দফা দাম নির্ধারণের পরও নিয়ন্ত্রণে আসেনি আলুর বাজার। হিমাগার পর্যায়ে সরকার প্রতি কেজি আলুর দাম ২৭ টাকা নির্ধারণ করলেও ৩৫ থেকে ৩৮ টাকায় কিনতে হচ্ছে বলে অভিযোগ পাইকারি বিক্রেতাদের।

পাইকারি ব্যবসায়ীরারা বলছেন, হিমাগার থেকে প্রতি কেজি আলু ৩৫ থেকে ৩৮ টাকায় কিনতে হচ্ছে তাদের। আর এই অজুহাতেই খুচরা বিক্রেতারা ভোক্তা পর্যায়ে ৪৫ থেকে ৫০ টাকায় প্রতি কেজি আলু বিক্রি করছেন। সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি করলে কেজি প্রতিতে ৫ থেকে ৮ টাকা লোকসান গুনতে হবে বলেও জানান পাইকারি ব্যবসায়ীরা।

বাড়তি দামে আলু বিক্রি করায় হিমাগার থেকে দেয়া হচ্ছে না চালান এমন দাবি পাইকারী ব্যবসায়ীদের। কৃষকরা বলছেন, গেল কয়েক বছর আলু চাষে ব্যাপক লোকসান গুনতে হয়েছে তাদের।

খুচরা বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে স্থানীয় প্রশাসন, কৃষকদের হয়রানি করছে বলে অভিযোগ হিমাগার মালিকদের। সরকারি নির্ধারিত মূল্যের বেশি দামে আলু বিক্রি করার সুযোগ নেই বলে জানিয়েছে জেলা প্রশাসন।

গেল কয়েক বছর আলু চাষিদের লোকসান গুনতে হয়েছে। আর সে ক্ষতি পুষিয়ে নিতেই এ বছর প্রায় দ্বিগুণ দামে আলু বিক্রি শুরু করেন তারা। হাত বদলের পর তা ভোক্তা পর্যায়ে আসে ৫০ থেকে ৫৫ টাকা প্রতি কেজি দরে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *