Friday, September 30, 2022
Home > আন্তর্জাতিক > পরিস্থিতি আরও ভয়াবহ হবে: ফাউচি

পরিস্থিতি আরও ভয়াবহ হবে: ফাউচি

এপিপি বাংলা : সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। তার আশঙ্কা, থ্যাংকসগিভিং হলিডে’র পর যুক্তরাষ্ট্রে করোনা মহামারির ‘ঢেউয়ের পর ঢেউ’ দেখা যাবে। এবিসি’র ‘দিস উইক’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের এই স্বনামধন্য বিজ্ঞানী।

করোনার সংক্রমণ ও মৃত্যু দুই দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়ে ২ লাখ ৬৫ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এবিসি’র দিস উইক অনুষ্ঠানে ফাউচি বলেন, যুক্তরাষ্ট্রে সংক্রমণের মাত্রা হুট করে পাল্টে যাবে না। স্পষ্টতই আগামী কয়েক সপ্তাহ পরিস্থিতি একইরকম থাকবে। এমনও হতে পারে দুই-তিন সপ্তাহ ধরে সংক্রমণ নিম্নমুখী থাকার পর এর তীব্রতা বাড়তেই থাকবে।’

এনবিসি’র মিট দ্য প্রেস অনুষ্ঠানেও একই সতর্কবার্তা দিয়েছেন ফাউচি। থ্যাংকসগিভিং ডে’র ছুটি চলাকালীন ভ্রমণের সময় জনগণকে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলার পরামর্শ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, পরিবহন সুরক্ষা প্রশাসনের পরিসংখ্যান অনুসারে, থ্যাংকসগিভিং ছুটির দিন বাদ দিলেও গত সপ্তাহে প্রতিদিন ৮ থেকে শুরু করে কোনও কোনও দিন ১০ লাখেরও বেশি যাত্রী মার্কিন বিমানবন্দর চেকপয়েন্টগুলোতে যাত্রা করেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গত শুক্রবার প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ ২ লাখ ছাড়িয়ে গেছে। জানুয়ারিতে প্রথম শনাক্তের পর থেকে এ পর্যন্ত ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৫ হাজার মানুষের।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *