Sunday, September 19, 2021
Home > জাতীয় সংবাদ > সহযোগিতা আরও বাড়াতে একমত বাংলাদেশ-ভারত

সহযোগিতা আরও বাড়াতে একমত বাংলাদেশ-ভারত

এপিপি বাংলা : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার করতে একমত হয়েছে বাংলাদেশ ও ভারত।

শুক্রবার নয়াদিল্লিতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ বিষয়ে উভয়পক্ষ একমত হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেস রিলিজে জানিয়েছে।

শুক্রবার বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয় নয়াদিল্লিতে। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সহযোগিতার সম্পর্ক জোরদারে উভয়পক্ষ সম্মত হয়েছে।

বৈঠকে আগামী মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া দুই দেশের মধ্যে কোভিড-১৯ মোকাবিলা, বাণিজ্য, কানেক্টিটিভিটি, উন্নয়ন অংশীদারিত্ব, বিদ্যুৎ-জ্বালানি, পানি বণ্টন, আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতার পাশাপাশি সীমান্ত সুরক্ষা ও প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে।

আগামী মার্চে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরের আগে দুই দেশের স্বরাষ্ট্র, বাণিজ্য ও পানিসম্পদ সচিবদের বৈঠক করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে উভয়পক্ষ।

চার দিনের সফরে বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লি যান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।  আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর চূড়ান্ত করতেই মূলত তিনি দিল্লি­ গেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সশরীরে ঢাকা সফরে আমন্ত্রণ জানাবেন তিনি।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *