Friday, September 17, 2021
Home > আঞ্চলিক সংবাদ > মহসড়কে ব‌্যাটারিচালিত রিকশা-নসিমন, বাড়ছে প্রাণহানি

মহসড়কে ব‌্যাটারিচালিত রিকশা-নসিমন, বাড়ছে প্রাণহানি

এপিপি বাংলা : বগুড়ায় সড়ক-মহাসড়কে অবাধেই চলছে ৩ চাকার বাহন নসিমন, ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক। এতে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হয়ে সারাজীবনের জন‌্য কেউ কেউ পঙ্গু হয়ে পড়ছেন। কেউ কেউ হারাচ্ছেন প্রাণ। সচেতন মহলের অভিযোগ—ট্রাফিক ও হাইওয়ে পুলিশের দায়িত্বে অবহেলার কারণে এসব যানবাহন সড়ক-মহাসড়কে চলছে। তারা বলছেন, সড়ক-মহাসড়ককে তিন চাকার বাহন মুক্ত রাখতে হলে কঠোর নজরদারির দরকার। এদিকে হাইওয়ে ও ট্রাফিক পুলিশ বলছে, দায়িত্বে কোনো অবহেলা নেই। বেশিরভাগ সময় চালকরা পুলিশের চোখে ফাঁকি দিয়ে মহাসড়কে গাড়ি চালান।

তবে, ঢাকা-বগুড়া, বগুড়া-রংপুর, নাটোর-বগুড়া ও সান্তাহার মহাসড়কে সরেজমিনে দেখা গেছে, প্রচুর তিন চাকার বাহন। অবাধে চলছে সবুজ রঙের তিন চাকার সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা-ইজিবাইক, অটোভ্যান ও নসিমন। মুহূর্তের জন্যও তিন চাকার যান শূন‌্য ছিল না এসব মহাসড়ক।

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ‌্য বলছে, এসব যানবাহনের কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ও প্রাণহানি বাড়ছে। বগুড়া জেলায় ২০২০ সালে মোট ৪৫৫টি সড়ক দুর্ঘটনায় নারী-শিশু-পুরুষ মিলে প্রাণ গেছে ৫৬ জনের। আহত হয়েছেন ৬১০ জন। এর মধ্যে তিন চাকার যানবাহনে দুর্ঘটনার পরিমাণ ৯৩টি। এই সংখ্যক দুর্ঘটনায় প্রাণ ৮ হারিয়েছেন ৮ জন। আর আহত হয়েছেন ১৩১ জন। আহতদের অনেকেই হাত-পা হারিয়ে পঙ্গু জীবনযাপন করছেন।

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আব্দুল হামিদ বলেন, ‘৩ চাকার নসিমন, ব্যাটারিচালিত অটোরিকশা-ইজিবাইক, ভ্যানের চালকরা প্রশিক্ষণ ছাড়াই মহাসড়কে নামেন।  তারা অনেক সময় সিগন‌্যাল বুঝতে পারেন না। এছাড়া এসব যানবাহন নিয়ন্ত্রণ করার মতো স্টিয়ারিং ব্যবস্থা ও মানসম্মত ব্রেক নেই। যে কারণে দুর্ঘটনা ঘটে।’ তিনি বলেন, ‘মহাসড়কগুলোতে ৩ চাকার এসব যানবাহন চলাচল নিয়ন্ত্রণের দায়িত্ব ট্রাফিক ও হাইওয়ে পুলিশের।’

বগুড়ার সড়কে চলছে ব‌্যাটারিচালিত রিকশা

মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশাসহ ৩ চাকার যানবাহন চলাচলের বিষয়টি স্বীকার করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি বগুড়া কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ মেজবাহ উদ্দিন। তিনি বলেন, ‘এগুলো দেখার দায়িত্ব পৌরসভার ভেতরে ট্রাফিক পুলিশের। আর বাইরে হাইওয়ে পুলিশের। মহাসড়কে এই যানগুলোর চলাচল কেন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না, এটা তারাই ভালো বলতে পারবে। তবে আমাদের পক্ষ থেকে মাঝেমধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। তখন দুই-একটা পেলে জরিমানা করা হয়।’

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *