Monday, September 27, 2021
Home > জাতীয় সংবাদ > বিএনপির সমাবেশ থেকে আটক ১৮: পুলিশ

বিএনপির সমাবেশ থেকে আটক ১৮: পুলিশ

এপিপি বাংলা : পুলিশের লাঠিপেটায় বিএনপির পূর্ব ঘোষিত প্রতিবাদ সমাবেশ পণ্ড হয়েছে। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশের শেষ পর্যায়ে এ ঘটনা ঘটে। উত্তেজিত নেতা-কর্মীরা প্রেসক্লাবের ভেতরে অবস্থান করে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় ১৮ জনকে আটক করা হয়েছে। তবে বিএনপি দাবি করেছে, দলটির ২১ জনের বেশি নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। কর্মসূচি উপলক্ষে শনিবার সকাল ১০টার আগে থেকেই নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকেন। শুরুতে ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে একটি মিছিলকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে কিছুক্ষণের জন্য পরিস্থিতি উত্তপ্ত ছিল। পরে পরিস্থিতি শান্ত হলে ফের সমাবেশ শুরু হয়। এ সময় পুলিশ লাইন ধরে দাঁড়িয়ে যানবাহন চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করেন। কিন্তু কর্মীদের উপস্থিতি বাড়ার পর প্রেসক্লাবের উভয় পাশের যানবাহন চলাচল বন্ধ করে দেয় আইন-শৃঙ্খলা বাহিনী।

সমাবেশকে ঘিরে সকাল থেকেই উত্তেজনা বিরাজ করছিল। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের উপস্থিতিও ছিল অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি। পরিস্থিতি অনুমান করে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ অনেক কেন্দ্রীয় নেতা বক্তব্য দেয়া শেষ করেই সমাবেশস্থল ত্যাগ করেন।

বেলা ১২টায় প্রধান অতিথি হিসেবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বক্তব্য দেওয়ার সময় পুলিশ তার বক্তব্য বন্ধ করতে বলেন এবং একই সময়ে কদম ফোয়ারা থেকে একযোগে পুলিশ সমাবেশের নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা শুরু করেন। মুহূর্তের মধ্যে নেতা-কর্মীরা তোপখানা রোড, জাতীয় প্রেসক্লাবের গেট ডিঙিয়ে ভেতরে অবস্থান নেন এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

সমাবেশে সংঘর্ষের ঘটনার বিষয়ে শাহবাগ থানার ওসি মামুন অর রশিদ বলেন, বিএনপির নেতাকর্মীরাই প্রথমে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে ৮ পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। বিএনপির ১৮ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *