Friday, May 14, 2021
Home > আন্তর্জাতিক > জাতিসংঘে সাত দেশের যৌথ আয়োজনে অমর একুশ পালনের প্রস্তুতি

জাতিসংঘে সাত দেশের যৌথ আয়োজনে অমর একুশ পালনের প্রস্তুতি

এপিপি বাংলা : সাত দেশসহ জাতিসংঘ সদর দপ্তর ও ইউনেস্কোর যৌথ আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের উদ্যোগ নিয়েছে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন। জাতিসংঘে নিযুক্ত ব্রাজিল, কানাডা, মিসর, জর্ডান, লিথুনিয়া এবং নিউজল্যান্ড মিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (আইএমএলডি) উদযাপন উপলক্ষে ২২ ফেব্রুয়ারি এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- শিক্ষা ও সমাজ ব্যবস্থায় অন্তর্ভুক্তির জন্য বহুভাষিকতাকে উৎসাহিত করা। সমন্বিত সমাজ বিনির্মাণ ও সহনশীলতা বজায় রাখতে ভাষা ও যোগাযোগের যে তাৎপর্য ও প্রাসঙ্গিকতা রয়েছে তা কোভিড-১৯ মহামারির এ নজিরবিহীন সংকট মোকাবেলার সময়ে বিশ্ব নতুনভাবে উপলদ্ধি করেছে। তাই ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে শিক্ষা ও যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার ও এর সংরক্ষণের গুরুত্ব এখন আগের চেয়ে অনেক বেশি জরুরি হয়ে উঠেছে।

মানুষ কীভাবে মাতৃভাষায় তার অবিচ্ছেদ্য অধিকারকে ধরে রাখতে পারে এবং বিশ্বব্যাপী বহুভাষিকতার অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিতে পারে, ইভেন্টটিতে সে বিষয়ক আলোচনা তুলে ধরা হবে। এছাড়া এতে থাকবে একটি বহুভাষিক সাংস্কৃতিক পর্ব।

অনুষ্ঠানটি জাতিসংঘ ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ ভার্চুয়াল অনুষ্ঠান দেখার জন্য জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে সবাইকে সাদর আমন্ত্রণ জানানো যাচ্ছে। ওয়েভ টিভির লিঙ্ক: http://webtv.un.org/

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *