Wednesday, August 4, 2021
Home > আঞ্চলিক সংবাদ > ভারতের সঙ্গে যাতায়াত আরও ১৪ দিন বন্ধ

ভারতের সঙ্গে যাতায়াত আরও ১৪ দিন বন্ধ

এপিপি বাংলা : ভারতে করোনা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করার কারণে দেশটির সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়েছে। এতে স্থলপথে ভারত থেকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলবে।

শনিবার (৮ মে) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভারতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় দেশটির সঙ্গে গত ২৬ এপ্রিল থেকে সব স্থলসীমান্ত বন্ধ ঘোষণা করে সরকার। আগামীকাল ৯ মে পর্যন্ত সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে করোনার প্রকোপ না কমায় ১০ মে থেকে আরও ১৪ দিন সীমান্ত বন্ধ থাকবে।

সীমান্তে যাত্রীর যাতায়াত বন্ধ থাকলেও পূর্বের মতো ভারতে আটকেপড়া বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তারা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। অনুমতির জন্য সেখানকার বাংলাদেশ মিশনে আবেদন করতে হবে।

ভারতে থাকা বাংলাদেশি নাগরিকদের যাদের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে, শুধু তারাই অনুমতি নিয়ে ফিরতে পারবেন। অনুমতিপত্র ও ৭২ ঘণ্টার মধ্যে করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট সাপেক্ষে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন তারা। আর অনুমতিপত্র পেতে প্রয়োজনীয়তা কাগজ, পাসপোর্টের কপি, ভিসার কপি, টেলিফোন ও ঠিকানা দিয়ে আবেদন করতে হবে।

বাংলাদেশি নাগরিকরা বেনাপোল, বুড়িমারী ও আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরতে পারবেন।

সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, ১১ দিনে বেনাপোল স্থলবন্দর হয়ে দেশে ফিরেছেন ২ হাজার ২০৩ জন। তাদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের মধ্যে ১১ জনের করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছে। আরও ১০ জনকে হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। এ সময়ের মধ্যে ভারত থেকে ১৩ জনের লাশ এসেছে।

ভারতের সঙ্গে সব ফ্লাইটও বন্ধ রয়েছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *