Monday, September 27, 2021
Home > শিক্ষা > ফিলিস্তিনিরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতারণার শিকার: ঢাবি ভিসি

ফিলিস্তিনিরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতারণার শিকার: ঢাবি ভিসি

এপিপি বাংলা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, দু’টি গুরুত্বপূর্ণ পর্বে ফিলিস্তিনি জনগোষ্ঠী আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতারণার শিকার হয়েছে। আর এটি হচ্ছে ১৯৪৮ ও ১৯৬৭ সালে।

আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। এদিন বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘ফিলিস্তিনে ইসরায়েলের চলমান গণহত্যা ও ধ্বংসযজ্ঞের প্রতিবাদে’ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে ঢাবি উপাচার্য বলেন, ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তিনিরা প্রতারিত হয়েছেন। তখন ইসরায়েল স্বীকৃতি পেলেও ফিলিস্তিন স্বীকৃতি পায়নি। দ্বিতীয়বার প্রতারণার স্বীকার হয়েছে ১৯৬৭ সালে। আর এই প্রতিটি ঘটনায় ফিলিস্তিনিরা ভূমি ও নিরীহ মানুষের প্রাণ হারিয়েছেন। সে কারণেই বলা হয় ইসরায়েলি অকুপেশন।

শিক্ষক সমিতির সভাপতি ও ঢাবির আইন অনুষদের ডিন অধ্যাপক মুহা. রহমত উল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সঞ্চলনায় এতে উপস্থিত ছিলেন- উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এবং উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *