Friday, June 18, 2021
Home > জাতীয় সংবাদ > করোনায় হজ্ব বন্ধ থাকায় হাজীদের হতাশা!

করোনায় হজ্ব বন্ধ থাকায় হাজীদের হতাশা!

এপিপি বাংলা : বায়তুল্লাহ। আল্লাহর ঘর। মদিনা। প্রিয় নবীর শহর। মক্কার কালো গিলাফ আর মদিনার সবুজ গম্বুজ ছুঁয়ে দেখার জন্য প্রতিটি মুমিন গোণেন প্রতিক্ষার প্রহর।

নবীর দেশের দু’মুঠো ধুলাবালি গায়ে মাখার তীব্র নেশায় জীবন-মরণ বায়না ধরেন। জগৎস্রষ্টা যাকে ভালোবাসেন-যার চোখের জ্বলে ফুটে ওঠে খোদায়ী প্রেমের দ্যুতি। যার অবয়বে দীপ্ত হয় জান্নাতের জ্যোতি। মাবুদ তাকে তার ঘরের মেহমান করে হজ পালন করান।

নবীজির হেঁটে চলা পথে তাকে চালান। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ বলার মতো শক্তি দান করেন। ‘আসসালাতু আসসালামু আলাইকা ইয়া রাসূলাল্লাহ’ বলার তাওফিক দান করেন।

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে সৌদি আরব হজ পালনের অনুমতি না দেওয়ায় গত বছর হজযাত্রী পরিবহন বন্ধ ছিল। গতবারের মতো এবারও হজাযাত্রী পরিবহন বন্ধ থাকবে।

গত বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। এর ফলে গত দু’বছর থেকে হজে যাওয়ার জন্য অপেক্ষমাণ লাখ লাখ নিবন্ধিত হজযাত্রীর মধ্যে হাতাশার ছায়া নেমে আসে।

এবার হজে যাওয়ার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণকারী এমন বেশ ক’জনের সঙ্গে কথা বললে তাদের অনেকেই চোখের পানি ফেলে হৃদয়ের ব্যথা উপশম করার চেষ্টা করেছেন। সবার মুখের কথা একটাই ছিল-আমাদের পাপই আমাদের জন্য ধ্বংস ডেকে নিয়ে এসেছে।

বাংলাদেশ হাজী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ মুফতি রেদওয়ানুল বারী সিরাজীর সঙ্গে এ বিষয়ে কথা বললে তিনি বলেন, মানুষ যখন কারও প্রতি চরম পর্যায়ের ক্ষোভ প্রকাশ করতে চায় তখনই বলে আপনি আমার বাড়িতে আসবেন না। তেমনি আমরা সীমাহীন অপরাধ করে আল্লাহর ক্রোধকে উত্তেজিত করে ফেলেছি। তাই আল্লাহ আমাদের জন্য তার ঘরের দরজা বন্ধ করে দিয়েছেন। আমাদের কৃতকর্মের কারণে আজকের পৃথিবীতে বিপর্যয় নেমে এসেছে। পবিত্র কুরআনে আল্লাহতায়ালা বলেন, মানুষের কৃতকর্মের কারণে জলে ও স্থলে বিপর্যয় ছড়িয়ে পড়েছে (সূরা রুম-৪১)। এ থেকে উত্তরণের পথ একটাই-সেটা হলো আল্লাহর কাছে বিনয়াবনত তাওবা। তাওবা ছাড়া বায়তুল্লাহর দরজা খুলবে না।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *