Wednesday, August 4, 2021
Home > আন্তর্জাতিক > বিশ্বের প্রায় ১০০ দেশে ছড়িয়ে পড়েছে করোনার ভারতীয় ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট

বিশ্বের প্রায় ১০০ দেশে ছড়িয়ে পড়েছে করোনার ভারতীয় ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট

এপিপি বাংলা : প্রায় একশো দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের ভয়ঙ্কর ডেল্টা ভ্যারিয়েন্ট। একে ঘিরে এবার উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি অতিমারির খুব ভয়ঙ্কর পর্যায় বলে শুক্রবার মতপ্রকাশ করেছেন সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

তিনি বলেন, ভারতে উৎপত্তি হওয়া ডেল্টা ভ্যারিয়েন্ট এখনও অভিযোজিত হচ্ছে। বহু দেশে সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব ফেলেছে এই ভাইরাস।

 

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়- শুক্রবার এক সংবাদ সম্মেলনে তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, কেবল টিকাদানই এই ভয়ঙ্কর পর্যায় কাটিয়ে ওঠার একমাত্র উপায়। আগামী বছর এই সময়ের মধ্যে যাতে প্রত্যেক দেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশকে টিকা দেওয়া নিশ্চিত করা হয় সেজন্য সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে। সকল দেশে টিকা প্রেরণ সুনিশ্চিত করতে হবে। বিশ্বের কয়েকটি দেশের মিলিত প্রচেষ্টাতেই তা সম্ভব। ইতিমধ্যেই বিশ্বজুড়ে ৩০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ সম্ভব হয়েছে।

 

যদিও বিশ্বের বহু গরীব দেশ এখনও পর্যন্ত ভ্যাকসিন পায়নি বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এক্ষেত্রে প্রথম সারির দেশগুলোকে এই ব্যবধান মেটানোর জন্য আহ্বান জানিয়েছে সংস্থাটি। বিশ্বজুড়ে সর্বত্র এই অতিমারির অবসান না ঘটা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *