Wednesday, August 4, 2021
Home > প্রবাস > কোয়ারেন্টিন ছাড়াই কাতারে ফিরতে পারবেন প্রবাসীরা

কোয়ারেন্টিন ছাড়াই কাতারে ফিরতে পারবেন প্রবাসীরা

এপিপি বাংলা : মহামারি করোনাভাইরাস আবির্ভাবের পূর্বে যেসব বাংলাদেশি নাগরিক কাতার থেকে দেশে ছুটিতে গিয়ে আটকে পড়ে আছেন, তারা এখন বিশেষ নিয়মে পুনরায় কাতারে ফিরতে পারবেন। এ সংক্রান্ত কাতার সরকারের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড-১৯ টিকা দুই ডোজপ্রাপ্ত অথবা করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তিরা কাতারে এলে কোনো ধরনের হোটেল কোয়ারেন্টিন লাগবে না। তবে এ নিয়ম শুধুমাত্র কাতারি নাগরিক ও যাদের কাতারি আইডি আছে, তাদের জন্য প্রযোজ্য।

তবে আসার ১২ ঘণ্টা পূর্বে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে এবং ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করাতে হবে। এছাড়া ভিজিট ভিসায় আসা ব্যক্তিদের জন্যও এ সুবিধা বহাল থাকবে। তবে টিকাবিহীন ভিজিটরদের বেলায় দেশ অনুসারে ৭ থেকে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। আগামী ১২ জুলাই থেকে এ নিয়ম কার্যকর করবে দেশটির সরকার।

এছাড়া বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রিটার্ন পারমিট ছাড়াই কাতারে ফিরতে পারবেন প্রবাসীরা। কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তা ক্যাপ্টেন আব্দুল্লাহ আলজিসমি জানান, কাতারে প্রবেশের জন্য যাদের কাতার আইডির মেয়াদ আছে এবং কাতারের বাইরে ৬ মাস অতিক্রম না হয়ে থাকে, তাহলে করোনা পরিস্থিতির আগে যেভাবে বিদেশি কর্মীরা কাতারে আসা-যাওয়া করতেন, সেভাবেই আসা-যাওয়া করতে পারবেন।

এছাড়া কাতারের বাহিরে যাদের ছয় মাসের বেশি সময় পার হয়েছে বা যাদের আইডির মেয়াদ শেষ, তারা আগে যেভাবে আবেদন করে ফি ও জরিমানা পরিশোধ করে কাতারে আসতে পারতেন, সেভাবেই আসতে পারবেন। সেক্ষেত্রে নিজ কোম্পানি বা নিয়োগকর্তা কাতার সরকারি ওয়েবসাইট হুকুমির মাধ্যমে এই ফি পরিশোধ করতে পারবেন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *