Sunday, December 5, 2021
Home > আঞ্চলিক সংবাদ > নারায়ণগঞ্জ-এ বিশ্ব হসপিস্ ও প্যালিয়েটিভ কেয়ার দিবস-২০২১ পালিত

নারায়ণগঞ্জ-এ বিশ্ব হসপিস্ ও প্যালিয়েটিভ কেয়ার দিবস-২০২১ পালিত

খাদিজা আক্তার ভাবনা : ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে বিশ্ব হসপিস্ ও প্যালিয়েটিভ কেয়ার দিবস -২০২১ পালন করা হয়।

উক্ত দিবসে সংগঠনের সক্রিয় স্বেচ্ছাসেকগন ও মমতাময় নারায়ণগঞ্জ দল দেওভোগ শেখ রাসেল পার্কে থেকে আজ ১১ অক্টোবর সোমবারে দিবসটি উপলক্ষে সাধারণ জনগন ও রোগী, রোগীর প্রতিবেশীদের মাঝে লিফলেট প্রদান করে সচেতনতা বৃদ্ধি এবং গরীব-অসহায় রোগীদের সহায়তার উদ্দ্যেশ্য ডোনেশন উত্তোলন কার্যক্রমের মাধ্যমে দিবস পালন করা হয়।

এবারের প্রতিপাদ্য বিষয়- “প্যালিয়েটিভ কেয়ার প্রত্যেকের জন্য সমান সেবা নিশ্চিত করে” “কেউ যেন বাদ না পড়ে প্যালিয়েটিভ কেয়ার প্রাপ্যতার ও সমতার ভারসাম্য সুনিশ্চিতকরণ”
গত শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্যালিয়েটিভ মেডিসিন ডিপার্টমেন্ট এ দিবসটি পালিত হয়েছে। নিরাময় অযোগ্য বিভিন্ন রোগে আক্রান্তদের সেবার বিষয়ে প্রচারণা, জনসচেতনতা বৃদ্ধি এবং বিস্তার ঘটাতে এ দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বজুড়ে নিরাময় অযোগ্য মৃত্যুপথযাত্রী মানুষ ও তাদের ভুক্তভোগী পরিবারের জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো এক হয়ে প্রতি অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ (শনিবার) এ দিনটি পালন করে থাকে। প্যালিয়েটিভ কেয়ার সম্পর্কে প্রচারণা, জনসচেতনতা বৃদ্ধি ও বিস্তারে এ দিবস পালন করে বাংলাদেশ। বিশেষজ্ঞদের তথ্য মতে, দেশে বছরের যে কোনো সময় প্রায় ৬ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ এবং ৩৯ হাজার শিশুর প্রশমন সেবার প্রয়োজন। ইকোনমিস্ট জার্নালের তথ্য অনুযায়ী প্যালিয়েটিভ কেয়ারের প্রাপ্যতার বিচারে পৃথিবীর ৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৯তম।

হসপিস এবং প্যালিয়েটিভ কেয়ার বলতে বোঝায় দীর্ঘমেয়াদী অসুস্থতা বা মৃত্যুঝুঁকিপূর্ণ অসুস্থতা যেমন- ক্যান্সারে ভুগছে এমন রোগী ও তার পরিবারের শারীরিক, মানসিক ও আর্থিক সুরক্ষায় সাহায্য করা বা যত্ন নেওয়া।

বিশ্ব হসপিস্ ও প্যালিয়েটিভ কেয়ার দিবস উদযাপন করতে আরও সহায়তা করেন সক্রিয় উপস্থিত স্বেচ্ছাসেকগন ও মমতাময় নারায়ণগঞ্জ দল।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, ২০১৮ সাল হতে যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *