Tuesday, August 9, 2022
Home > আন্তর্জাতিক > আন্তর্জাতিক সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক সফরে যাচ্ছেন পুতিন

এপিপি বাংলা : চলতি সপ্তাহে মধ্য এশিয়ার দুটি দেশ সফর করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশ দুটি হলো তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান। এ বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন সামরিক অভিযান শুরুর পর এটিই তার প্রথম বিদেশ সফর। রোববার (২৬ জুন) রুশ গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

ইউক্রেন অভিযানের আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে বেইজিং সফরকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন তিনি।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়া ওয়ানের ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন জানান, প্রেসিডেন্ট পুতিন তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফর করবেন। তারপর মস্কোয় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে দেখা করবেন।

তাজিকিস্তান সফরকালে রাজধানী দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাখমনের সঙ্গে দেখা করবেন পুতিন। তিনি একজন ঘনিষ্ঠ রুশ মিত্র হিসেবে পরিচিত। সাবেক সোভিয়েত রাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ মেয়াদি শাসকও তিনি।

এরপর পুতিন তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর কাস্পিয়ান দেশগুলোর একটি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

উল্লেক্ষ্য, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। চলতি সপ্তাহে অভিযান পঞ্চম মাসে পড়েছে। চলমান এ অভিযানের মধ্যদিয়ে ইতোমধ্যে ইউক্রেন পূর্বাঞ্চলের বিশাল একটা এলাকা দখল করে নিয়েছে রুশ বাহিনী।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *