Tuesday, December 6, 2022
Home > জাতীয় সংবাদ > শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট এর ৬মাস মেয়াদী ৩টি ডিপ্লোমা প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট এর ৬মাস মেয়াদী ৩টি ডিপ্লোমা প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন

এপিপি বাংলা : আজ বুধবার দুপুরে সাভারে অবস্থিত শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে প্রথম বারের মত ৬মাস মেয়াদী ৩টি ডিপ্লোমা প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্ভোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা যুব উন্নয়ন ইন্সটিটিউট এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ কে এম শামিমুল হক সিদ্দিকী এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন।

উল্লেখ্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতাধীন, শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটে ৬ মাস মেয়াদি ডিপ্লোমা ইন আইসিটি, ডিপ্লোমা ইন ওয়েব এপ্লিকেশন এন্ড ওয়েব ডেভোলপম্যান্ট, ডিপ্লোমা ইন টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিষয়ক কোর্স চালু করা হয়েছে । প্রতিটি কোর্সে ৩৫জন করে ৩টি কোর্সে মোট ১০৫জন প্রশিক্ষনার্থীকে ভর্তি করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে বিরামহীনভাবে কাজ করে চলেছেন। উন্নত বাংলাদেশ বিনির্মানের অন্যতম সহায়ক শক্তি হচ্ছে বাংলাদেশের বিপুল যুবশক্তি। আমরা এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর আওতায় রয়েছি। এই ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগাতে আমরা শেখ হাসিনা যুব উন্নয়ন ইন্সটিটিউটকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে প্রতিষ্ঠা করতে নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছি।

আমরা ইতিমধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান থেকে ৩.৩৮ একর জমি গ্রহণ করেছি। আমরা বিশ্বমানের কোর্স কারিকুলাম প্রনয়ন করছি। অচিরেই এ ইনস্টিটিউট হতে এমফিল, এম,এস ও বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি প্রদানসহ জাতীয় ও আন্তর্জাতিক যুব সমাবেশ, ইয়ুথ একচেঞ্জ, যুব বিষয়ক আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম বিষয়ক কর্মকান্ড শুরু হতে যাচ্ছে। যুব বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও গবেষণার কার্যক্রম হাতে নেয়া হয়েছে। অচিরেই এ ইনস্টিটিউটটি বাংলাদেশের যুব বিষয়ক একটি আন্তর্জাতিকমানের যুগোপযোগী প্রতিষ্ঠানে পরিণত হয়ে বাংলাদেশের জন্য গৌরবের একটি প্রতিষ্ঠানে পরিনত হবে।
যুবশক্তির বহুমুখি ও সুপ্তগুণাবলী এবং সম্ভাবনাকে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছে। এরইমধ্যে অনেক যুবক ও যুবনারী এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে বেকারমুক্ত হয়েছেন। স্বকর্মসংস্থানের মাধ্যমে আয়বর্ধক কাজে নিজেরা আত্ননিয়োগ করেছেন। শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনিস্টিউট ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও ইন্সটিটিউটের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *